🔹 করিডোর বলতে কী বোঝায়?
করিডোর হলো একটি নির্দিষ্ট ভূখণ্ড বা রাস্তা, যা এক দেশ অন্য দেশে প্রবেশ বা পণ্য/মানবিক সাহায্য পাঠানোর জন্য ব্যবহার করতে দেয়, সাধারণত সীমিত সময় ও উদ্দেশ্য নির্দিষ্ট করে।:
🔸 ধরুন, ভারত চায় নেপাল বা ভুটানে কোনো পণ্য পাঠাতে, কিন্তু মাঝখানে বাংলাদেশ পড়ে।
বাংলাদেশ যদি ভারতের ট্রাকগুলোকে তার ভেতর দিয়ে পাস করার অনুমতি দেয় — সেটাই "ট্রানজিট করিডোর"।
🔸 আবার, কোনো যুদ্ধ বা সংকটপূর্ণ এলাকায় (যেমন: মায়ানমার), যদি বাংলাদেশ সীমান্ত ব্যবহার করে সেখানে খাবার, ওষুধ বা আশ্রয় সামগ্রী পাঠানোর পথ খুলে দেয়, সেটাই "মানবিক করিডোর"।
🔸 করিডোর ৩ ধরণের :
-
মানবিক করিডোর (Humanitarian Corridor):
যুদ্ধ বা সংকটে ক্ষতিগ্রস্ত মানুষদের সাহায্য পৌঁছাতে ব্যবহৃত পথ। -
বাণিজ্যিক করিডোর (Trade Corridor):
পণ্য পরিবহনের জন্য ব্যবহৃত আন্তর্জাতিক রুট। -
ট্রানজিট করিডোর (Transit Corridor):
একটি দেশ থেকে আরেক দেশে যাওয়ার জন্য তৃতীয় দেশের ভেতর দিয়ে পারাপারের অনুমতি।
এই ধারণাটি আন্তর্জাতিক রাজনীতিতে গুরুত্বপূর্ণ কারণ এটি সার্বভৌমত্ব, নিরাপত্তা ও কূটনীতি—সবকিছুর সাথে জড়িত।
এখন আসুন বাংলাদেশের করিডোর নিয়ে কেন বেশি আলোচনা হচ্ছে তা নিয়ে আলোচনা করি --
"মায়ানমার সীমান্তে মানবিক সাহায্য পাঠাতে বাংলাদেশের করিডোর ব্যবহার" বলতে বোঝানো হচ্ছে, মায়ানমারের সীমান্তবর্তী অঞ্চলে (বিশেষ করে কাচিন, চিন, বা রাখাইন রাজ্যে) কোনো একটি দেশ বা আন্তর্জাতিক সংস্থা যখন খাদ্য, ওষুধ বা অন্যান্য জরুরি সামগ্রী পাঠাতে চায়, তখন তারা বাংলাদেশকে অনুরোধ করে যেন এই সাহায্যগুলো বাংলাদেশের ভেতর দিয়ে, বিশেষ করে পার্বত্য চট্টগ্রাম অঞ্চল ব্যবহার করে, মায়ানমার সীমান্তে পৌঁছাতে দেওয়া হয়।
এখানে "করিডোর" বলতে বোঝানো হয় বাংলাদেশের একটি নির্দিষ্ট ও নিরাপদ পথ বা রুট, যা দিয়ে এই সাহায্যসামগ্রী বহন করে মায়ানমারের অভ্যন্তরে পাঠানো যায়।
-
ধরুন ভারত বা জাতিসংঘ চায় চীন সীমান্তের কাছাকাছি মায়ানমারের কোনো গোষ্ঠীকে মানবিক সাহায্য পাঠাতে।
-
কিন্তু মায়ানমারের ভেতরে রাস্তা নিরাপদ নয়, বা দেশটির সরকার অনুমতি দিচ্ছে না।
-
তখন বিকল্প রুট হিসেবে তারা বাংলাদেশের ভেতর দিয়ে সাহায্য পাঠানোর অনুরোধ করতে পারে।
বাংলাদেশ যদি অনুমতি দেয়, তাহলে এই পথকে "মানবিক করিডোর" বলা হয়।
No comments:
Post a Comment